আবারও অ্যাপেলের প্রাইভেসি পলিসির পরিবর্তন। apple privacy update

আবারও অ্যাপেলের প্রাইভেসি পলিসির পরিবর্তন

আবারও অ্যাপেলের প্রাইভেসি পলিসির পরিবর্তন।  apple privacy update

অ্যাপলের দীর্ঘ প্রতীক্ষিত "অ্যাপ ট্র্যাকিং স্বচ্ছতা " আপডেট চলে এসেছে, যা দ্বারা ব্যবহারকারীরা সিদ্ধান্ত নিতে পারবে যে তাদের বিভিন্ন ডেটা বিভিন্ন অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইট জুড়ে যেভাবে ট্র্যাক করে সে বিষয়ে তারা সম্মত কিনা।



আইওএস 14, আইপ্যাডএস 14 এবং টিভিএস 14 এর নতুন আপডেট প্রকাশের অংশ হিসাবে এই বসন্তের প্রথম দিকে এই পরিবর্তন গুুুলো আসছে।বৈশিষ্ট্যটির জন্য বিজ্ঞাপনের উদ্দেশ্যে অন্যান্য সংস্থাগুলির অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইটগুলিতে তাদের ডেটা ট্র্যাক করার আগে অ্যাপ্লিকেশনগুলির ব্যবহারকারীর অনুমতি নেওয়া প্রয়োজন হবে। যখন ব্যবহারকারীদের তাদের ডেটা ট্র্যাক না করার জন্য বলা হয়, তখন অ্যাপ্লিকেশনগুলিকে ডেটা ব্রোকারদের সাথে তথ্য ভাগ করে নেওয়া থেকে বিরত থাকতে হবে।

ডেটা ব্রোকাররা তথ্য সংগ্রহ করে বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম সহ অন্যান্য সংস্থাগুলি থেকে এটি কিনে, এবং লক্ষ্যবস্তু বিজ্ঞাপনের জন্য ব্যবহার করা যেতে পারে এমন ভোক্তা প্রোফাইল তৈরি করতে হাজার হাজার টুকরো ডেটা সংগ্রহ করে। অ্যাপল দ্বারা প্রকাশিত একটি নতুন গোপনীয়তার প্রতিবেদনে এমন এক ব্রোকারের কথা উল্লেখ করা হয়েছে যা বর্তমানে বিশ্বব্যাপী 700 মিলিয়ন গ্রাহকদের ডেটা সংগ্রহ করছে, এমন প্রোফাইল তৈরি করছে যাতে 5000 টিরও বেশি বৈশিষ্ট্য রয়েছে।ডেটা ব্রোকাররা অ্যাপস, বিজ্ঞাপন-প্রযুক্তি সংস্থাগুলি, সোশ্যাল মিডিয়া সংস্থাগুলি, ওয়েবসাইটগুলি এবং অন্যান্য যে বিভিন্ন প্ল্যাটফর্মের ব্যবহারকারীদের সম্পর্কে বিপুল পরিমাণে তথ্য সংগ্রহ করতে আগ্রহী। অ্যাপলের মতে, গডে প্রতিটি অ্যাপে ছয়টি ট্র্যাকার রয়েছে, যা বেশিরভাগ ক্ষেত্রে তৃতীয় পক্ষগুলিকে বিভিন্ন উত্স থেকে ডেটা সংগ্রহ এবং লিঙ্ক করার অনুমতি দেয়। এমনকি একটি একক অ্যাপ্লিকেশন ব্যবহার করার সময় ডেটা তৈরি করার সময়ও, তাই ব্যবহারকারীদের প্রোফাইলগুলি প্রায়শই তাদের অজান্তেই বিশ্বের বিভিন্ন ডেটাবেজে আপডেট করা থাকে। সংক্ষেপে, এই কারণেই স্থানীয় খেলার মাঠের খোলার সময়গুলির জন্য একটি দ্রুত ওয়েব অনুসন্ধান বাচ্চাদের খেলনা সম্পর্কিত এক সপ্তাহে পূর্ণ বিজ্ঞাপনে ডেকে আনতে পারে।



অ্যাপলের ওএসের আসন্ন প্রকাশে, ব্যবহারকারীরা অ্যাপ্লিকেশনগুলিকে অন্যান্য অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইটগুলিতে যে ডেটা উত্পন্ন করে সেগুলি সংগ্রহ করতে দেবে কিনা তা চয়েজ করতে সক্ষম হবে। তাদের ডিভাইসের সেটিংসের আওতায়, তারা দেখতে সক্ষম হবে কোন অ্যাপ্লিকেশনগুলি উপযুক্ত দেখতে ট্র্যাক করার ও পরিবর্তন করার অনুমতি চেয়েছে। তবে অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টকারীকে ডিভাইসের বিজ্ঞাপন সনাক্তকারীটিতে অ্যাক্সেস দেওয়া হবে না, যা প্রায়শই বিজ্ঞাপনের ডেটা সংগ্রহ করার জন্য ব্যবহৃত হয়এবং এমন অ্যাপ্লিকেশনগুলি যা ব্যবহারকারীদের ট্র্যাক করতে অবিরত ব্যবহার করে যা অ্যাপ স্টোর থেকে পুরোপুরি উচ্ছেদও করা হতে পারে। অ্যাপল এটিও নিশ্চিত করেছে যে অ্যাপ্লিকেশনটির সম্পূর্ণ ক্ষমতা ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের ট্র্যাকিংয়ের অনুমতি দেওয়ার প্রয়োজন হবে না। গত অক্টোবরে আইওএস 14 লঞ্চের পাশাপাশি ফিচারটি প্রকাশের দৃষ্টিভঙ্গি নিয়ে গত জুনে অ্যাপল ডেভেলপমেন্টকারী সম্মেলনে অ্যাপ্লিকেশন ট্র্যাকিং স্বচ্ছতার সরঞ্জামটি কাপার্টিনো জায়ান্টটি তৈরি করেছিল।ডেভেলপমেন্টকারীদের প্রয়োজনীয় পরিবর্তনগুলি করার জন্য আরও সময় দেওয়ার জন্য এই সংস্থাটি শেষ পর্যন্ত সরঞ্জামটি বিলম্ব করার সিদ্ধান্ত নিয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং হিউম্যান রাইটস ওয়াচ সহ একাধিক ডিজিটাল অধিকার সংস্থাগুলি এ সময় অ্যাপলের সিইও টিম কুককে চিঠি লিখে তাদের "হতাশা" প্রকাশ করে জানিয়েছে যে অ্যান্টি-ট্র্যাকিং বৈশিষ্ট্যটি পিছনে ফেলে দেওয়া হয়েছে। চিঠিতে উল্লেখ করা এই বিলম্বের অর্থ, ২০২০ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের সময় গোপনীয়তা সুরক্ষা পাওয়া যাবে না, যা ব্যক্তিগতকৃত রাজনৈতিক বিজ্ঞাপনগুলির ঝুঁকি নিয়ে এসেছিল। গোপনীয়তা বিশেষজ্ঞরা এখন শীঘ্রই অ্যাপ্লিকেশন ট্র্যাকিং স্বচ্ছতা সরঞ্জাম প্রকাশের প্রশংসা করছেন। ডিজিটাল গণতন্ত্রের কেন্দ্রের নির্বাহী পরিচালক জেফ চেস্টার বলেছেন: "অ্যাপলের নতুন তথ্য গোপনীয়তা সরঞ্জামগুলি নিশ্চিত করে যে লোকেরা তাদের ব্যক্তিগত তথ্যের উপর আরও বেশি নিয়ন্ত্রণ রাখতে পারে। তৃতীয় ব্যবহারকারী গ্রাহকদের সাথে লেনদেন করার সময় ডেটা ব্রোকার এবং অনলাইন বিজ্ঞাপনদাতাদের এখন আরও দায়িত্বশীলতার সাথে কাজ করতে হবে। নতুন সরঞ্জামটি এমন একটি বৈশিষ্ট্যের পরিপূরক হবে যা ইতিমধ্যে আইওএস 14 এবং আইপ্যাডএস 14 এ চালু হয়েছে।অ্যাপল অ্যাপ স্টোরটিতে একটি নতুন অ্যাপ্লিকেশন বা একটি আপডেট জমা দেওয়া ডেভেলপমেন্টকারীদের এখন তাদের গোপনীয়তা অনুশীলন এবং তারা কীভাবে ডেটা পরিচালনা করে সে সম্পর্কে তথ্য সরবরাহ করতে হবে।

যদিও অ্যাপল বড় প্রযুক্তি শিল্পে চ্যাম্পিয়ন গোপনীয়তার জন্য। তবু্ও তারা সর্বসম্মত প্রশংসা অর্জন করপারেনি।ফেসবুক এক হিসাবে, সংস্থাটির নতুন গোপনীয়তা নীতিগুলি ছোট ব্যবসায়গুলির বিরুদ্ধে সম্ভাব্য ক্ষতিকারক হিসাবে বর্ণনা করেছে, অপ্রত্যক্ষভাবে অ্যাপলকে নিজেই উপকৃত করছে। ফেসবুকের বিজ্ঞাপন ও ব্যবসায়িক পণ্যের ভাইস প্রেসিডেন্ট ড্যান লেভি সম্প্রতি যুক্তি দিয়েছিলেন যে উদ্যোক্তারা অর্থোপার্জনের জন্য বিজ্ঞাপনের উপর নির্ভর করে এবং ছোট ব্যবসাগুলি ব্যক্তিগত বিজ্ঞাপন ছাড়া ওয়েবসাইট বিক্রয় তেমন কিছুই উপার্জন করতে পারে নাা। বিজ্ঞাপন ছাড়া, ডেভেলপমেন্টকারীরা বিনামূল্যে অ্যাপ্লিকেশন সরবরাহ করতে অক্ষম হতে পারে কিন্তু, সাবস্ক্রিপশন-ভিত্তিক মডেলগুলিতে ফিরে যেতে হবে। লেভি বলেছিলেন যে এটি শেষ পর্যন্ত অ্যাপলের লাভ বাড়িয়ে তুলবে। ফেসবুকের সর্বশেষ ত্রৈমাসিকের উপার্জনের সম্মেলনের আহ্বানে, সিইও মার্ক জুকারবার্গ আইওএস জায়ান্টের দিকে আরও একবার আঘাত হানা দিয়ে জোর দিয়েছিলেন যে লক্ষ্যবস্তু বিজ্ঞাপন না থাকলে ছোট ব্যবসায়ীরাও তাদের গ্রাহকদের কাছে আগের মতো পৌঁছাতে পারবে না। "এখন অ্যাপল বলতে পারে যে তারা লোকদের সাহায্য করার জন্য এটি করছে, তবে এই পদক্ষেপগুলি তাদের প্রতিযোগিতামূলক আগ্রহগুলি স্পষ্টভাবে চিহ্নিত করে," জাকারবার্গ বলেছেন। অ্যাপল গোপনীয়তা সুরক্ষায় একটি শিল্প নেতা হিসাবে নিজেকে ব্র্যান্ড করে চলেছে, এবং সাফারি, আইওএস এবং ম্যাকোওএসে কুকি-ব্লকিং বা বুদ্ধিমান ট্র্যাকিং প্রতিরোধের মতো সংস্থাটির পণ্যগুলিতে নির্মিত এমন কয়েক ডজন প্রযুক্তি হাইলাইট করেছে।

What's Your Reaction?

like
0
dislike
0
love
0
funny
0
angry
0
sad
0
wow
0