Apple & Iphone পন্য কেনো এত দামি??? Why apple is so expensive

আপেলের পন্য কেনো এত দামি

Apple  & Iphone পন্য কেনো এত দামি??? Why apple is so expensive

আপনি কি কখনও ভেবে দেখেছেন যে অ্যাপেলের পণ্যগুলি এত ব্যয়বহুল কেন? অ্যাপল কি তার ভ্যালু বাড়াতে চায় বা আমাদের কেবলমাত্র লোগোটির জন্য একটি প্রিমিয়াম মূল্য দিতে হয়?


এটি সত্য যে অ্যাপলের পণ্যগুলি অন্যান্য অনেক মোবাইল বা কম্পিউটার কম্পানির চেয়ে ভাল, তবে এর অর্থ এই নয় যে এর জন্য আমাদের অ্যাপলকে প্রতিটি পন্যর বিপরিতে লক্ষ লক্ষ টাকা দেওয়া উচিত। অনেক মানুষ তো অ্যাপল পণ্য তাদের ভাল খ্যাতির জন্য কেনেন কারণ সাধারণ মানুষ এত বেশি দাম দিয়ে অ্যাপল পন্য কিনতে পারে না। অ্যাপল কেবলমাত্র ধনীদের জন্য তাদের পন্য।তৈরি করে।

উদাহরণস্বরূপ: আমরা যদি স্যামসুংয়ের তুলনা করি তবে আমরা দেখতে পাচ্ছি যে স্যামসুং তার স্মার্টফোনগুলি 10,000 bdt থেকে 60,000 bdt এর মধ্যে বিক্রি করে তাই সাধারণ লোকদের পক্ষে এটি কেনা সহজ তবে অ্যাপল তার স্মার্টফোনটি 1,00,000 bdt এর উপরে বিক্রি করে তাই এটি সাধারণ মানুষের পক্ষে এটি কেনা এতটা সহজ হয় না । অ্যাপলের সুনাম বাড়ছে এবং রাজকীয় ব্যক্তিদের জন্য এটি আরও তৈরি করছে। মানুষ কেবলমাত্র একটি স্মার্টফোনের জন্য কতটা ব্যয় করতে পারে তার উপর পরীক্ষা করার জন্য অ্যাপল এটির দাম বাড়িয়েই চলেছে।মানুষ মনে যদি একটি পন্য ব্যয়বহুল হয় তবে এটি ভাল মানের হবে।

তবে যাই হোক, অ্যাপল পণ্যগুলি ভাল মানের এবং ব্যবহারে আরামদায়ক তবে এটি তাদের পন্যের দাম বড়াবড়ি বেশি রাখে। যদি আমরা অ্যাপলের অভ্যন্তরীণ পণ্য যেমন ক্যামেরা বা ব্যাটারি সম্পর্কে কথা বলি তবে সেগুলি প্রিমিয়াম মানের হয় এবং সহজেই তা ধ্বংস করা যায় না। এটির বডি এত শক্ত হয় যে এটি দেড়শত সেন্টিমিটার উচ্চতা থেকে পড়লে তা ভাঙবে না। অ্যাপল অন্যান্য কম্পানির চেয়ে বিপণনের জন্য প্রচুর অর্থ প্রদান করে।

উদাহরণস্বরূপ: আপনি যদি অ্যাপল স্টোরটি দেখে থাকেন তবে দেখবেন এগুলি দেখতে খুব সুন্দর এবং রয়্যাল দেখাচ্ছে এবং এটি কেবল কোনও ভালো মানের রাজ্য বা শহরগুলিতে অবস্থিত। অ্যাপল তার অর্থ কেবল বিপণনের জন্যই নয়, আইক্লাউডেও ব্যয় করে, আপনি যদি আইক্লাউডটি জানেন না তবে আমি আপনাকে ব্যাখ্যা করব-আইক্লাউড এমন একটি সিস্টেম যা আমি প্রতিটি আইফোন বা ম্যাক ব্যবহারকারী ব্যবহার করে থাকে । উদাহরণস্বরূপ: আপনার আইফোন বা ম্যাক চুরি হয়ে গেছে এবং এটি পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত থাকে তবে চোর কী করতে পারে, সাধারণত অ্যান্ড্রয়েডে আমরা যদি ফোনটি রিসেট করি আমরা লকটি বাইপাস করতে পারি তবে আইফোনটিতে যদি আমরা লকটি বাইপাস করতে চাই তবে আমাদের আইক্লাউড আইডিটি জানতে হবে এবং পাসওয়ার্ড।এই যে সিকিউরিটি আমরা পাই এটাও অন্যতম কারন অ্যাপলের দাম বেশি হওয়ার।


এবার কথা বলা যাক ব্র্যান্ড ভ্যালু নিয়ে। আপনি কেবল ব্র্যান্ড খ্যাতির জন্য কিছু পরিমাণ টাকা দিচ্ছেন। এটি অন্যান্য কম্পানিগুলির মতো যারা তাদের ব্র্যান্ড ভ্যালু বা ব্র্যান্ড অফারের অজুহাতে প্রায়শই পারফরম্যান্স বা বৈশিষ্ট্যগুলিতে উন্নত নয় এমন পণ্যগুলির জন্য তাদের প্রতিযোগীদের তুলনায় কিছুটা বেশি চার্জ করে। অ্যাপল নিজেকে একটি "লাইফস্টাইল ব্র্যান্ড" হিসাবে প্রতিষ্ঠিত করতে সফল হয়েছে যে কেবল পণ্যগুলির জন্য প্রিমিয়াম চার্জ করেই চলে যেতে পারে, কারণ মানুষ ব্র্যান্ডের লোগো পাওয়ার জন্য অতিরিক্ত অর্থ প্রদান করতে আপত্তি করে না! এটি বলার পরেও আমি বলতে চাইছি না যে অ্যাপলের পণ্যগুলি কেবলমাত্র অতিরিক্ত দামের। ব্যবহারকারীদের মনে বিলাসবহুল পণ্য হওয়ার চিত্রের অংশটি হ'ল অ্যাপল বছরের পর বছর ধরে নিরবচ্ছিন্নভাবে উচ্চ-প্রান্তের পণ্যগুলিতে মনোনিবেশ করেছে এবং সে ক্ষেত্রে বিশেষীকরণ করেছে। বিশেষ করে মূল আইফোনটি চালু হওয়ার পরে, সংস্থাগুলি ফলাফলের ব্যয়ের চেয়ে নকশা, কার্যকারিতা এবং উপাদান মানের দিকে বেশি মনোনিবেশ করেছে। এটি আইপ্যাড বা ম্যাকবুকের মতো বড় পণ্যগুলিতে প্রযোজ্য।

অ্যাপল গবেষণা এবং উন্নয়নেও প্রচুর পরিমাণে বিনিয়োগ করে। তারা সর্বদা উদ্ভাবনের সন্ধানে থাকে এবং উত্পাদন প্রক্রিয়াগুলিকে সহজতর করে তোলে। এই সমস্ত একসাথে করা মানে অ্যাপল পণ্যগুলি উত্পাদন করা সস্তা নয়। এটি একটি অ-বুদ্ধিমানও যে অ্যাপল তার পণ্যগুলির জন্য উপাদানগুলি নির্বাচন করতে খুব সতর্ক। সাবধানতার সাথে নির্বাচিত উপাদানগুলির সরবরাহ বাধা হয়ে দাঁড়াতে পারে এবং সরবরাহ যদি চাহিদাটি ধরে রাখতে না পারে তবে দামগুলি বেড়ে যায়।

অ্যাপল পণ্যগুলি তাদের নিজস্ব মালিকানাধীন সফ্টওয়্যার নিয়ে আসে যা অ্যাপল মালিকানাধীন এবং রক্ষণাবেক্ষণ করে। এটি অ্যান্ড্রয়েডের বিপরীত, এটি ওপেন সোর্স, যেখানে নির্মাতারা গুগল থেকে অপারেটিং সিস্টেমটি বিনামূল্যে পান এবং তারা যে হার্ডওয়্যারটি ব্যবহার করতে চান তার সাথে মেলে এটি সামান্য সামঞ্জস্য করে। তবে অ্যাপলকে আইওএস, ম্যাকোস এবং আইক্লাউড এবং আইম্যাসেজের মতো ব্যাক-এন্ড পরিষেবাগুলি নিজেরাই বিকাশ এবং পরিচালনা করতে হবে যা তাদের অপারেটিং ব্যয়কেও বাড়ায়। এটি অ্যাপল পণ্যগুলির দামের সাথে যুক্ত হয়। যদিও অনেক প্রযুক্তি উত্সাহী একটি লক করা সিস্টেমের ধারণাটি অপছন্দ করে, এটি ব্যবহারকারীদের জন্য যারা একটি শক্তিশালী অ্যাপল ইকোসিস্টেম চায় তাদের জন্য একটি মূল্য সংযোজনের প্রস্তাব হিসাবে কাজ করতে পারে। এটি কারণ বিশেষজ্ঞরা মনে করেন যে সফটওয়্যার এবং হার্ডওয়্যারগুলির একটি সংহতকরণ Apple অ্যাপলের সাথে কেসটি performance ম্যালওয়্যারের প্রতি কম সংবেদনশীলতার সাথে অনুকূল কর্মক্ষমতা এবং নির্ভরযোগ্যতার জন্য অনুমতি দেয়। যা বলা হচ্ছে, এর অর্থ এই নয় যে অ্যাপল ডিভাইসগুলি ‘ক্রাশ-প্রুফ’ বা ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে আক্রমণ প্রতিরোধক। তবে তারা সুরক্ষার দিক থেকে অন্যান্য প্রতিযোগী পণ্যগুলির চেয়ে এখনও ভাল। যখন কম্পিউটারে আসে তখন অ্যাপল প্রায়শই এমন জিনিসগুলির জন্য চার্জ করে যা আপনি নাও ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, ম্যাকবুক অনেকগুলি অ্যাপ্লিকেশানগুলির সাথে প্রিললোড হয়ে আসে যা অ্যাপল দ্বারা ঘরে ঘরে তৈরি করা হয়েছে; এই ডেভেলপমেন্টের ব্যয়টি প্রতিটি ম্যাকবুকের দামের সাথে যুক্ত হয়। এটি একটি উইন্ডোজ পিসির চেয়ে পৃথক, যেখানে আপনার প্রয়োজনীয়তার সাথে মেলে এমন সফ্টওয়্যার বাছাই এবং কেনার স্বাধীনতা রয়েছে। অতিরিক্ত সফ্টওয়্যার ছাড়াই একটি বেসিক উইন্ডোজ পিসি একটি ম্যাকবুকের মূল্যের একটি ভগ্নাংশের জন্য কেনা যায়।

আপনি যদি প্রবল অ্যাপল অনুরাগী হয়ে থাকেন তবে ব্র্যান্ডটির প্রতি আপনাকে যে জিনিসগুলি প্ররোচিত করে তার মধ্যে একটি হ'ল আপনি পণ্যটির সাথে একটি সম্পূর্ণ বাস্তুতন্ত্র পাবেন। উদাহরণস্বরূপ, আপনি যখন কোনও আত্মীয়ের জায়গায় যান এবং আপনার আইফোনে তাদের ওয়াই-ফাইতে লগ ইন করেন এবং অন্য সময় কোনও আইপ্যাড নিয়ে ফিরে আসেন, পাসওয়ার্ডটি স্বয়ংক্রিয়ভাবে আপনার আইফোন থেকে আপনার আইপ্যাডে স্থানান্তরিত হয়। একইভাবে, আপনি যখন অ্যাপ স্টোর কেনা, সেই অ্যাপ্লিকেশন কোনও অতিরিক্ত ফি প্রদানের প্রয়োজন ছাড়াই আপনার সমস্ত অ্যাপল পণ্যগুলিতে কাজ করবে। এটি একটি অ্যাপল ডিভাইসের মালিকানাটিকে আরও পরিপূর্ণ ও সমৃদ্ধ অভিজ্ঞতা করে তোলে; ফলস্বরূপ, গ্রাহকরা অ্যাপল পণ্যগুলির জন্য অতিরিক্ত অর্থ প্রদান করতে কিছু মনে করে না!

আমরা উপরে বেশ অনেক গুুুলো বিষয়ে নিয়ে আলোচনা করলাম। আমার মনে হয় উপরে বর্নিত সুুুুযোগ সুবিধার জন্যই অ্যাপল পন্যের এত দাম।আপনার কি মনে হয়,কমেন্ট করে আমাদের কাছে বলুন আপনার মতামত।

What's Your Reaction?

like
1
dislike
0
love
0
funny
0
angry
0
sad
0
wow
0