অসট্রেলিয়ায় প্রথমবারের মতো চালু করা হল গুগল নিউজশোকেস।Google News Showcase launches in Australia

অসট্রেলিয়াকে নিয়ে গুগলের লেখা ব্লগ টি পরুন এখানেই।

অসট্রেলিয়ায় প্রথমবারের মতো চালু করা হল গুগল নিউজশোকেস।Google News Showcase launches in Australia

আমরা সবাই জানি গুগলের সাথে অসট্রেলিয়ার একটি ঝামেলা চলছে।এটি সমাধানের জন্য উভয় পক্ষ কাজ করছিল এত দিন।আজ গুগল থেকে প্রকাশিত হয়েছে একটি ব্লগ। আমরা সেই ব্লগটিই বাংলায় রিভিউ করার চেষ্টা করলাম।পুরো ব্লগটা পরবেন ইনশাআল্লাহ।

মানুষকে অবহিত করার জন্য সাংবাদিকতা একটি প্রয়োজনীয় উপায়। ক্রমবর্ধমান পাঠক এবং প্রকাশকের চাহিদা মেটাতে, গত বছর আমরা সংবাদ অংশীদারিতে আমাদের বিনিয়োগ বাড়িয়েছি এবং গুগল নিউজ শোকেস চালু করেছি। আজ আমরা অস্ট্রেলিয়ায় ব্যবহারকারী এবং প্রকাশকদের উপকারের জন্য পণ্যটির প্রাথমিক সংস্করণটি চালু করার ঘোষণা দিয়ে খুশি, স্থানীয় তথ্যের গুরুত্ব এবং মানুষের দৈনন্দিন জীবনে এটি যে ভূমিকা পালন করে তার উপর ভিত্তি করে শীর্ষস্থানীয় আঞ্চলিক এবং স্বতন্ত্র প্রকাশকদের উপর গভীর মনোনিবেশ করা হয়েছে।

নিউজ শোকেসটি এমন একটি লাইসেন্সিং প্রোগ্রাম সরবরাহ করে যা প্রকাশকদের গুগল পরিষেবাগুলিতে স্টোরি প্যানেলগুলির বিষয়বস্তু দেওয়ার জন্য অর্থ প্রদান করবে এবং পাঠকদের জন্য যে বিষয়গুলি গুরুত্বপূর্ণ সে বিষয়গুলির উপর অন্তর্দৃষ্টি দেবে।গত বছর আরম্ভ করার পর থেকে, $ 1.3 বিলিয়ন ডলার (1
.3 বিলিয়ন মার্কিন ডলার) বৈশ্বিক বিনিয়োগের পাশাপাশি আমরা নিউজ শোকেসের অংশ হিসাবে প্রকাশনা সংখ্যা দ্বিগুণ করেছি ; যুক্তরাজ্য, জার্মানি , ব্রাজিল , আর্জেন্টিনা, কানাডা এবং জাপানের মতো এক ডজন দেশ জুড়ে এখন প্রায় ৪৫০ এর বেশি প্রকাশনা রয়েছে । গত মাসে আমরা রয়টার্সের সাথে বিশ্বব্যাপী চুক্তির পাশাপাশি দেশের তিনটি শীর্ষ দৈনিক পত্রিকা সহ ফ্রান্সের প্রকাশকদের সাথে একাধিক চুক্তির ঘোষণা দিয়েছিলাম ।

আজ থেকে, অস্ট্রেলিয়ান প্রকাশকদের ক্রমবর্ধমান সংখ্যক স্থানীয় এবং আঞ্চলিক সাংবাদিকতার সেরা উদাহরণগুলির জন্য নিউজ শোকেসের জন্য সামগ্রী সরবরাহ করার জন্য অর্থ প্রদান করা হবে। আজকের লঞ্চটিতে প্রদর্শিত প্রাথমিক প্রকাশকরা সাইন আপ করার জন্য প্রথম বিশ্বব্যাপী ছিলেন, যা কীভাবে পণ্যটি তাদের সাংবাদিকতাকে পাঠকদের জন্য সামনে আনতে সহায়তা করতে পারে তার প্রাথমিক প্রতিক্রিয়া এবং ইনপুট সরবরাহ করে। আমরা নিউজ শোকেসের অধীনে তাদের পাঠকদেরকে বিভিন্ন ধরণের সংবাদ অভিজ্ঞতা সরবরাহের জন্য অবিচ্ছিন্নভাবে সমস্ত আকারের অস্ট্রেলিয়ান সংবাদ প্রকাশকদের সাথে কাজ করে যাচ্ছি। নিউজ শোকেসের এই প্রথম সংস্করণটি প্রকাশের সাথে সাথে, অংশীদারিত্বগুলি ক্যানবেরা টাইমস , দ্যা ইল্লাভরা বুধ , সহ দেশের কয়েকটি সর্বাধিক সম্মানিত স্বাধীন, স্থানীয় এবং আঞ্চলিক প্রকাশনাগুলির জন্য আর্থিক সহায়তা সরবরাহ করবে । আমরা প্রকাশক এবং ব্যবহারকারীদের জন্য আরও অভিজ্ঞতা তৈরি করার কারণে আমরা আগামী সপ্তাহ এবং মাসগুলিতে আরও অস্ট্রেলিয়ান মিডিয়া অংশীদারদের বোর্ডে আনার চেষ্টা করছি।

জো ড্যাটনার বলেছেন, "ব্যক্তিগত মিডিয়া সর্বদা নতুন প্ল্যাটফর্মগুলি অন্বেষণ করার সুযোগটি স্বাগত জানায় এবং আমরা কীভাবে আমাদের সাংবাদিকতাটি এখানে পেতে পারি তা পরীক্ষা-নিরীক্ষা করেছিলাম এবং গুগল নিউজ শোকেসে ক্রিকে এবং স্মার্টকম্পানী উপস্থিত হয়ে আমরা কী শিখতে পারি তার প্রত্যাশায় রয়েছি," জো দ্যাটনার বলেছেন, একটি স্বাধীন ডিজিটাল মিডিয়া সংস্থা প্রাইভেট মিডিয়াতে প্রকাশনা অপারেশনগুলির প্রধান।

প্রকাশকদের জন্য নিউজ শোকেসের সুবিধা


নিউজ শোকেস একটি টেকসই ব্যবসায়িক মডেল অবদান রাখে এবং পাঠকদের সাথে তাদের সম্পর্ক আরও গভীর করতে সহায়তা করে।নিউজ শোকেসে প্যানেলগুলি নিবন্ধ বা নিবন্ধগুলির বর্ধিত দৃশ্য প্রদর্শন করে, অংশগ্রহণকারী প্রকাশকদের পাঠকদের কাছে গুরুত্বপূর্ণ সংবাদ আনার এবং এটি তাদের নিজস্ব কণায় ব্যাখ্যা করার পাশাপাশি উপস্থাপনা এবং ব্র্যান্ডিংয়ের আরও সরাসরি নিয়ন্ত্রণের আরও উপায় দেয়। প্যানেলগুলি অ্যান্ড্রয়েড, আইওএস এবং মোবাইল ওয়েবে গুগল নিউজ জুড়ে এবং আইওএস অন ডিসকভারে প্রদর্শিত হবে, যা কোনও প্রকাশকের সাইটে উচ্চমূল্যের ট্র্যাফিক নিয়ে আসে। আমরা ভবিষ্যতে গুগল নিউজ এবং আবিষ্কারের অন্যান্য পৃষ্ঠগুলির পাশাপাশি অনুসন্ধানে নিউজ শোকেস আনার পরিকল্পনা করছি। নিউজ শোকেস প্যানেলে সংযুক্ত প্রতিটি নিবন্ধ পাঠককে সরাসরি কোনও প্রকাশকের সাইটে সম্পর্কিত পৃষ্ঠায় নিয়ে যায়, যাতে প্রকাশকরা ব্যবহারকারীদের বিজ্ঞাপন এবং সাবস্ক্রিপশনের সুযোগ দেখিয়ে তাদের ব্যবসায় আরও আয় করতে পারে।

প্রকাশকরা ইতিমধ্যে বিভিন্ন গুগল পণ্যগুলিতে তাদের বিশ্লেষণ পেতে সক্ষম হন এবং আসন্ন মাসে তারা অনুসন্ধান কনসোলে নিউজ শোকেস মেট্রিকগুলির সাথে আরও বেশি কিছু জানতে সক্ষম হবেন। এর অর্থ হল কোন নিবন্ধগুলি এবং বিষয়গুলি পাঠকদের সবচেয়ে বেশি আগ্রহী তা আরও ভালভাবে বোঝার জন্য প্রকাশকদের কাছে আরও বেশি ডেটা থাকবে।

"অস্ট্রেলিয়ার প্রধান আঞ্চলিক জনসংখ্যা কেন্দ্রগুলিতে একটি ডিজিটাল এবং বিষয়বস্তু-কেন্দ্রিক মিডিয়া সংস্থা পরিবেশন করা হিসাবে, এসিএম সর্বদা আমাদের বিশ্বস্ত নিউজ ব্র্যান্ডগুলির পক্ষে বিস্তৃত সম্ভাব্য। দর্শকদের কাছে তাদের অদম্য স্থানীয় সংবাদ প্রচারের জন্য নতুন উপায় খুঁজছে," অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা টনি কেন্ডাল বলেছেন কমিউনিটি মিডিয়া, একটি শীর্ষস্থানীয় গ্রামীণ এবং আঞ্চলিক মিডিয়া নেটওয়ার্ক। "পডকাস্ট, সোশ্যাল মিডিয়া, নিউজলেটার বা মুদ্রিত সংবাদপত্রের মাধ্যমে তা আমাদের নতুন অ্যাপস বা আমাদের ওয়েবসাইটগুলিতেই হোক না কেন আমরা চাই ক্যানবেরা টাইমস এবং নিউক্যাসল হেরাল্ডের মতো মাস্টহেডগুলির সাংবাদিকতা আমাদের কাছে পৌঁছে যাক। সম্প্রদায়গুলি যেখানেই থাকুক না কেন শোকেস হ'ল আমাদের 14 দৈনিক শিরোনামের জন্য গুগল নিউজ ব্যবহারকারীদের জন্য তাদের বিশ্বস্ত স্থানীয় সাংবাদিকতা সংশোধন করার একটি সুযোগ এবং আমরা মোবাইল দর্শকদের সাথে জড়িত করার জন্য এই পণ্যের উত্তেজনাপূর্ণ সম্ভাবনাটি অনুসন্ধান করার জন্য গুগলের সাথে গঠনমূলকভাবে কাজ করছি। "

সংবাদ শোকেস তৈরী করে আমাদের উপর খবর লাইসেন্সিং প্রোগ্রাম গত বছর চালু করে যা ইতিমধ্যেই সাংবাদিকতার জন্য প্রকাশকদের পরিশোধ করা হয়, এবং অন্যান্য সংবাদ-সম্পর্কিত প্রচেষ্টা যেমন Google এর সাথে সদস্যতা । অংশ নেওয়া নিউজ শোকেস প্রকাশকরা নিউজ শোকেসের জন্য তাদের নিবন্ধগুলি তৈরি করার জন্য একটি নির্দিষ্ট মাসিক ফি পান এবং কিছু ক্ষেত্রে তাদের বেতনওয়ালের পিছনে নিবন্ধগুলিতে অ্যাক্সেস সরবরাহ করার জন্য যাতে পাঠকগণ গ্রাহক হওয়ার মূল্য দেখতে পারে এবং প্রকাশকরা পাঠকদের সাথে সম্পর্ক তৈরি করতে পারে। এই পণ্যটিতে আমাদের বিনিয়োগ অস্ট্রেলিয়ান সংবাদের ভবিষ্যত সুরক্ষায় সহায়তা করার এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং সংবাদ শিল্পের আর্থিক স্থায়িত্বের প্রতি আমাদের অব্যাহত প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

অস্ট্রেলিয়ায় আমাদের নিউজ প্রকাশক অংশীদারদের সাথে আমরা নিবিড় সহযোগিতায় নিউজ শোকেস তৈরি করেছি, যারা পাঠকদের তাদের সাংবাদিকতার সাথে সংযুক্ত করতে সহায়তা করবে এমন পণ্য বৈশিষ্ট্যগুলিতে মূল্যবান মতামত এবং ইনপুট অবদান রেখেছেন। আমরা নিশ্চিত যে নিউজ শোকেস প্রকাশকদের এই পণ্যটিতে তাদের সামগ্রীর বিষয়বস্তু সংশোধন করে এবং বৈশিষ্ট্যযুক্ত করে উপার্জন অর্জনের জন্য একটি সুষ্ঠু, ব্যবহারিক উপায়ের অফার দেবে।

গল্পের বিবরণ এবং অন্তর্দৃষ্টির উপর মনোনিবেশ করে মূল জনস্বার্থের প্রতিবেদন গভীরভাবে প্রকাশ করে এমন একটি স্বাধীন মিডিয়া সংস্থা শোয়ার্জ মিডিয়ার সিইও রেবেকা কস্টেলো বলেছেন, "মানুষের সামনে মানসম্পন্ন সাংবাদিকতা স্থাপনে অগ্রণী ভূমিকা নেওয়ার সুযোগ রয়েছে।

নিউজ শোকেসে যুক্ত প্রসঙ্গে পাঠকরা যেভাবে উপকৃত হবেন।

নিউজ শোকেস এখন অস্ট্রেলিয়ায় লাইভ, লোকেরা তাদের দ্বারা বিশ্বাস করা সংবাদ সংস্থাগুলির কাছ থেকে মূল্যবান সংবাদখুঁজে পাওয়া বা তাদের আগ্রহ এবং তাদের যত্নের জায়গাগুলি নিয়ে নতুন প্রকাশনা আবিষ্কার করা আরও সহজ। নিউজ শোকেস প্যানেল ব্যবহারকারীদের একটি গল্পের আরও গভীর দিকে ডুব দেয় এবং তাদের প্রিয় প্রকাশক দ্বারা প্রতিদিন একাধিকবার আপডেট হওয়া গুরুত্বপূর্ণ নিবন্ধগুলি দেখতে দেয়। সুতরাং, উদাহরণস্বরূপ, যদি কোনও ব্যবহারকারী তাদের স্থানীয় সংবাদগুলি কভার করে এমন একটি আউটলেট অনুসরণ করে তবে তারা সেই নিউজরুম দ্বারা নির্বাচিত সর্বাধিক গুরুত্বপূর্ণ স্থানীয় সংবাদগুলির উপর নতুন আপডেট দেখতে পাবে। প্রাসঙ্গিক প্রকাশনাগুলির প্যানেলগুলি সরাসরি আপনার জন্য নিউজফিডের মধ্যেও দেখানো হবে, পাশাপাশি গুগল নিউজের নিউজস্ট্যান্ডের মধ্যে একটি উত্সর্গীকৃত অঞ্চলে যেখানে ব্যবহারকারীরা নিউজ শোকেস প্রকাশনাগুলি আবিষ্কার করতে পারে।

বিশ্বব্যাপী সাংবাদিকতা নেটওয়ার্ক গ্রুপের সিইও লিসা ওয়াটস বলেছেন, অনলাইনে তথ্যের প্রলয় চলাকালীন শ্রোতারা কীসের উপর নির্ভর করবেন তা জানার জন্য লড়াই করে যাচ্ছিলেন। "সাম্প্রতিক বছরগুলিতে আমরা লক্ষ্য করেছি যে গুগল সাংবাদিকতা প্রচারের পক্ষে তাদের প্রচেষ্টা বাড়িয়ে দিচ্ছে যা সত্যতা যাচাইয়ের কঠোর প্রক্রিয়া পেরিয়েছে," তিনি বলেছিলেন। "কথোপকথনটি কেবল একাডেমিকদের সাথেই কাজ করে যারা তাদের ক্ষেত্রের বিশেষজ্ঞ এবং আমাদের সমস্ত নিবন্ধ পেশাদার সাংবাদিকরা সাবধানতার সাথে সংশোধন করেছেন। এর অর্থ আমরা শ্রোতার চাহিদা মেটাতে পারে এমন একটি নির্ভরযোগ্য তথ্য প্রবাহের চেষ্টা করার জন্য গুগলের সাথে কাজ করার উপযুক্ত অবস্থানে রয়েছি। "

ওয়াটস বলছেন, "আমাদের লক্ষ্যটি বিশেষজ্ঞদের উপর আস্থা পুনর্গঠন করা এবং যাদের সবচেয়ে বেশি প্রয়োজন তাদের সাথে মানসম্পন্ন তথ্য ভাগ করে নেওয়া এবং আমরা এই লক্ষ্যগুলি অর্জনে গুগলের সাথে কাজ করছি," ওয়াটস বলেছেন।


গুগল নিউজ শোকেস আমাদের আজকের খবরে সবচেয়ে বড় বিনিয়োগ এবং এটি গুগল নিউজ ইনিশিয়েটিভের $ 300 মিলিয়ন বিশ্বব্যাপী প্রতিশ্রুতি, COVID-19 এর প্রভাব এবং আমাদের ডিজিটাল বৃদ্ধির জন্য সহায়তার জন্য বিশ্বব্যাপী স্থানীয় প্রকাশকদের জন্য আমাদের জরুরি তহবিলের মতো প্রচেষ্টার উপর ভিত্তি করে ছোট এবং মাঝারি আকারের প্রকাশকদের তাদের ব্যবসায়ের বৃদ্ধি ত্বরান্বিত করার লক্ষ্যে কাজ করতে হবে।

মানসম্পন্ন সাংবাদিকতার উন্নত ভবিষ্যতে অবদান রাখতে আমরা অন্যান্য সংস্থাগুলি, সরকার এবং নাগরিক সমাজের পাশাপাশি আমরা আমাদের প্রচেষ্টা আরও বাড়ানোর সাথে সাথে নিউজ শোকেসও আমাদের পদ্ধতির একটি বিবর্তন চিহ্নিত হবে।

আমরা গুগলের সাথে অসট্রলিয়ার ধন্দের পর গুগল থেকে প্রকাশিত ব্লগের বাংলা রিভিউ করলাম মাত্র।যদি আপনারা গুুুগলে আসল ব্লগটি পরতে চান তাহলে লিংকে ক্লিক করুন।

What's Your Reaction?

like
0
dislike
0
love
0
funny
0
angry
0
sad
0
wow
0