ড্রাইভার কি এবং কেন তারা আপনার কম্পিউটারের জন্য প্রয়োজনীয়? আপনি তাদের আপডেট আছে?

কম্পিউটার জগতে ড্রাইভার অত্যন্ত গুরুত্বপূর্ণ! কিন্তু কেন এদের আপডেট করা প্রয়োজন?সব কিছু জানার ইচ্ছা থাকলে পড়ুন এই ব্লগ।

ড্রাইভার কি এবং কেন তারা আপনার কম্পিউটারের জন্য প্রয়োজনীয়? আপনি তাদের আপডেট আছে?

ড্রাইভার একটি কম্পিউটারের হার্ডওয়্যার এবং সিস্টেমের সাথে একে অপরের সাথে যোগাযোগ করিয়ে দেয়। একটি নতুন মাউস বা কীবোর্ড সংযোগ করার সময় আপনি কন্ট্রোলারের উপস্থিতি লক্ষ্য করবেন। প্রাথমিক সংযোগের সময়, সিস্টেম কিছু বার্তা প্রিন্ট করবে, যা আমরা প্রায়শই উপেক্ষা করি।

আপনার কম্পিউটারের প্রতিটি একক উপাদানের নিজস্ব ড্রাইভার প্রয়োজন। এটি যাতে সে প্রবেশ করা সংকেতকে সফ্টওয়্যার স্পিচ-এ রূপান্তর করতে পারে। ড্রাইভার ছাড়া, এমনকি একটি নিখুঁতভাবে ভাঁজ করা ( লেপটপ ) কম্পিউটারও সম্পূর্ণ অকেজো হয়ে যাবে।

কিভাবে সংযুক্ত হার্ডওয়্যার চেক করতে হবে ?

সমস্ত উপাদান এবং সংযুক্ত ডিভাইসগুলি ডিভাইস ম্যানেজারে প্রদর্শিত হয় ৷ আপনি স্টার্ট লোগোতে ডান-ক্লিক করে ডিভাইস ম্যানেজার খুলতে পারেন , যেখানে আপনি একটি মেনু দেখতে পাবেন যেখান থেকে আপনি ডিভাইস ম্যানেজার নির্বাচন করতে পারেন। খোলা হলে, কম্পিউটারের সাথে সংযুক্ত সবকিছুর একটি তালিকা প্রদর্শিত হয়।

সংযুক্ত ডিভাইসগুলির সঠিক নাম দেখতে বিভিন্ন বিভাগে ক্লিক করুন৷ তারপর আপনি ড্রাইভার বিভাগ খুলতে ডান ক্লিক করতে পারেন দেখবেন তাদের আপডেট করা হচ্ছে। এই মুহুর্তে, আপনি একটি ভুল আপডেটের ক্ষেত্রে পূর্ববর্তী সংস্করণগুলিতে ফিরে যেতে পারেন।

আজকের সিস্টেম এবং ডিভাইসগুলি আমাদের জন্য এটি করার জন্য প্রোগ্রাম করা হয়েছে। কিন্তু আপনি যদি ডিভাইস এবং উপাদানগুলি থেকে সর্বাধিক সুবিধা পেতে চান তবে সেগুলিকে আলাদাভাবে আপডেট করার বিষয়টি বিবেচনা করতে ভুলবেন না। এগুলি মূলত গ্রাফিক্স এবং সাউন্ড কার্ড , বা বিভিন্ন ডিভাইস যেমন মাউস, কীবোর্ড বা হেডফোনের RGB নিয়ন্ত্রণ।

এই ক্ষেত্রে, উপাদানটির প্রস্তুতকারক সাধারণত তার নিজস্ব সফ্টওয়্যার অফার করে , যেখানে আপনি কেবল আপডেটগুলি পরীক্ষা করতে পারবেন না, সাথে সাথে বিভিন্ন সেটিংসও পরিবর্তন করতে পারবেন।

কেন ড্রাইভার আপডেট করতে হয়?

অতীতে, ড্রাইভার আপডেট করার প্রয়োজন ছিল না। আসলে, সেগুলিকে আপডেট করা ভালোর চেয়ে বেশি ক্ষতি করতে পারে৷ আজকাল, ইন্টারনেট ভিন্ন। ঘন ঘন অপারেটিং সিস্টেম আপডেটের জন্য ড্রাইভার আপডেট করা প্রয়োজন।

প্রথম কারণটি অবশ্যই অপারেটিং সিস্টেমের সাথে উপাদানটির উন্নত যোগাযোগ স্থাপন করা । এটা বলার অপেক্ষা রাখে না যে ডেভেলপারদের মনে রাখতে হবে না যে প্রত্যেকেরই সর্বশেষ ড্রাইভার সংস্করণ নেই। এই কারণেই সমস্ত সংযুক্ত ডিভাইসগুলি একটি সিস্টেম আপডেটের পরেও আমাদের জন্য কাজ করে, তবে এটি সর্বদা নাও হতে পারে। অতএব, আপনার ড্রাইভারগুলিকে আপডেট করতে খুব বেশি দেরি করা উচিত নয়। পুরানো ড্রাইভারের সাথে, আপনি বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন, যেমন খারাপ ডিভাইসের কর্মক্ষমতা।

অবশ্যই, নতুন আপডেট নিরাপত্তা উন্নত করে এবং বিভিন্ন বাগ সংশোধন করে । নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে আজ যখন সাইবার ক্রাইম প্রতিটি কোণে রয়েছে।

ড্রাইভার আপডেটের জন্য আমি কিভাবে পরীক্ষা করব?

আপনার ডিভাইসের অ্যাপ্লিকেশনে ম্যানুয়ালি আপডেটগুলি পরীক্ষা করতে সক্ষম হওয়ার পাশাপাশি, আপনি সহজেই Windows এ সমস্ত আপডেটের জন্য পরীক্ষা করতে পারেন৷ উইন্ডোজ আপডেট অ্যাক্সেস করতে , স্টার্ট ক্লিক করুন এবং সেটিংস খুলুন । মেনু থেকে আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন । উইন্ডোজ আপডেটের জন্য চেক ক্লিক করা শুধুমাত্র আপনার জন্য নয়, ড্রাইভার আপডেটের জন্যও পরীক্ষা করে। আপডেট খুঁজতে পর্দায় নির্দেশাবলী অনুসরণ করুন.

আপনি ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ড্রাইভার আপডেট করার চেষ্টা করতে পারেন, যেখানে আপনি একটি নির্দিষ্ট ড্রাইভারের উপর বাম-ক্লিক করুন এবং আপডেটগুলি পরীক্ষা করার বিকল্পটি নির্বাচন করুন ৷

ম্যানুয়াল ড্রাইভার আপডেট?

আপনি উপাদান প্রস্তুতকারকের ওয়েবসাইটের মাধ্যমে আপডেটের পরীক্ষা করতে পারেন ।

এখানে আজ আমরা খুব অল্প কথায় আপনাদের পুরো বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি। যদি আপনাদের কোনো কিছু বুঝতে সমস্যা হয় বা কোনো বিষয়ে আরও জানতে চান তাহলে আপনি আমাদের কমেন্ট করতে পারেন। ইনশাআল্লাহ আমরা আপনার কমেন্টের উত্তর দিব।

What's Your Reaction?

like
0
dislike
0
love
0
funny
0
angry
0
sad
0
wow
0